Captain Planet

the power is yours.

যশোগীতি প্রগলভতা

বাংলা জারগন ব্যবহার করলাম, শিরোনামে। একদা লিনাক্স শিখতে গিয়ে প্রচুর ইংরেজি টেক জারগন শিখতে হয়েছিলো।  সভ্য-সরল গিকগণ, জারগন এড়িয়ে চলতে বলতেন। আমি ইচ্ছে করে ব্যবহার করেছি, পাঠকের মনের অবস্থা বিরক্তিকর পর্যায়ে নিয়ে যাওয়ার জন্যে। নিজে বিরক্ত না হলে, বোঝা যাবেনা অন্যের বিরক্তি। গত ২০শে নভেম্বর ২০১৩, একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত ক্যাম্পাস ফিচারে – মজিলা, মজিলা ফাউন্ডেশন, মজিলা ফায়ারফক্স ও মজিলা বাংলাদেশ সম্পর্কিত বেশ কিছু ভুল তথ্য উপস্থাপিত হয়েছে। আমি ভুল তথ্যের চিহ্নিতকরণ ও সঠিক তথ্য উপস্থাপনের চেষ্টা করছি।

1125001

ভুল ১: মজিলা ফায়ারফক্সের কোন প্রতিনিধি নেই। আপনি যখন কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি, আপনাকে সঠিক বলতেই হবে। মজিলা ফাউন্ডেশনের অবৈতনিক, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রতিনিধি নির্বাচন করে, যাকে আমরা Reps (Mozilla Representative এর সংক্ষিপ্ত) হিসেবে জানি। অধুনা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ফায়ারফক্স দূত হিসেবে মনোনয়ন দেয়া হচ্ছে, সংক্ষেপে FSA। আর প্রথম নারী বিষয়টি আপেক্ষিক, কোন স্থানের প্রেক্ষিতে বলা হয়েছে তার উপর নির্ভর করবে। যদি বলা হয় বৈশ্বিক, তাহলে তো মজিলার সবকিছুই বাতিল। কারণ, সর্বপ্রথম ওমোজ হলেন, মজিলা ফাউন্ডেশনের চেয়ারম্যান – মিচেল বেকার

1125002

অসৌজন্যতা১: বন্ধুটির নাম উল্লেখ করা উচিত ছিলো। আমার জানামতে, নিঃস্বার্থ সেই পরোপকারী বন্ধুটির নাম, শাদমান রাকীন

বাংলা জারগন: “প্রদায়ক”। বিভিন্নস্থানে, বিশেষ করে অনলাইনে বাংলা আনকমন ইউনিক শব্দের, ব্যবহার পছন্দ করি। এতে আমাদের ভাষা, ইন্টারনেটে সমৃদ্ধশালী হয়ে উঠছে। আমি এতদিন যাবত মজিলা মিশনের একজন স্বেচ্ছাসেবী। আমি এই প্রদায়ক বিষয়টি কখনো শুনিনি। এর ইংরেজি কি হতে পারে, কন্ট্রিবিউটর। যার বাংলা অর্থ অবদানকারী। আমি লোকালাইজেশন করি অনেকদিন যাবত। আমার একটা স্টাইল আছে লোকালাইজেশন এর। যে ইংরেজী শব্দটা বহুল পরিচিত, আর তার বাংলাটা অনেকেই জানেন না। আমি সেটা বাংলা বানানে, ইংরেজী উচ্চারণে লোকালাইজেশন করি। তবি আমি যেমন এই লেখার শিরোনামে, দাঁতকপাটি লাগানো শব্দ ব্যবহার করে, মজা পাচ্ছি। যিনি এটি ব্যবহার করেছেন, তিনি আমার মতো আনন্দের আশায় করেছেন। তবে, এখানে সঠিক-বেঠিক এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো, ওই “প্রদায়ক” শব্দটি চয়নে, অন্যেরা মজিলার এই বিষয়টা বুঝতে পারবে কিনা? আমি নিজে তো বুঝি নাই, আমাকে আশিকুর নুর বুঝিয়ে দিয়েছে। আমার নিজের ব্লগ, এখানে নিজের ঢোল পেটানোর অধিকারে বলছি, আমি বিগত বাছর সাত-আষ্টেক হলো, ওপেন সোর্সের বিভিন্ন প্রকল্পে contribution করে আসছি। এই আজিব শব্দটা আমার অগ্রজ কিংবা অনুজ কারো নিকটেই শুনতে পাই নি। না এপার বাংলার বড় ভাইরা কখনো বলেছেন, না ওপার বাংলার দাদারা শুনিয়েছেন। আর সত্যিকার contribution কে কলা দেখিয়ে অনেকেই ব্যক্তিগত ক্যারিয়ার গড়ে নিয়েছে, সেটা বলে দুঃখ আর বাড়াতে চাইনা।

মিথ্যা তথ্য ১: ম্যাপললিফ ব্যতিত ঢাকায় আর কোন স্কুলে উল্লেখিত ব্যক্তি অনুষ্ঠান করেননি। ওই অনুষ্ঠান আয়োজন করেছিলেন, ভিন্ন এক মজিলিয়ান। তার নামটিও এখানে আসেনি। (অসৌজন্যতা ২)। জানিয়ে রাখা ভালো – মজিলা বাংলাদেশের পক্ষ হতে আশিকুর নুর; ইসতিয়াক  ও  মাহির এর অতুলনীয় সহযোগীতায় চাপাইনবাবগঞ্জের একটি স্কুলে মজিলা ইভেন্ট করেছিলেন। আমি জানি, সেখানে ইনি উপস্থিত ছিলেন না। চাপাইনবাবগঞ্জের অসাম ইভেন্টের ছবি দেখুন এখানে

1125003

ভুল ২: ফায়ারফক্সের কর্তৃপক্ষ বলতে কি বুঝানো হয়েছে, আমি জানিনা। ফায়ারফক্স ব্রাউজার ডেভেলপ করে থাকে, মজিলা ফাউন্ডেশন। বলতে হবে, মজিলা কর্তৃপক্ষ। এই বিষয়গুলো, একজন প্রতিনিধিকে অবশ্যই সঠিক বলতে হবে। নতুন এসেছি, আর ক’টা দিন সবুর করো – বলে পার পাওয়া যাবেনা। আপনি নিজে অন্ধ হয়ে, আরেকজনকে পথ দেখাতে যাবেন কেনো।

মিথ্যা তথ্য২: মজিলা ফাউন্ডেশন তার সাথে যোগাযোগ করেন নি। আমি মজিলা বাংলাদেশের কমিউনিটি লিড হিসেবে, ওমোজ বাংলাদেশ আন্দোলন এগিয়ে নিতে, মেয়েদের উৎসাহিত করে আসছিলাম। আমি তাকে, ওমোজ বাংলাদেশে যোগ দিতে আমন্ত্রণ জানাই। সেটিও সম্ভবত একটি FB বার্তালাপে। কোন আনুষ্ঠানিক আমন্ত্রণ বা মেইল নয়। আমিই, বলেছিলাম বন্ধুদের যুক্ত হতে উৎসাহিত করতে। তারপরেও এটি নিয়ে বিস্তর গাঁথা রয়েছে। সে আরেক আলাপ।

অসৌজন্যতা৩: এখানে, যেহেতু মিথ্যে বলেই ফেলা হয়েছে। আমার নাম আর উল্লেখ করা হয়নি যে, আমি তাঁকে ওমোজ বিষয়ে উদ্বুদ্ধ করেছিলাম। জোর করে তো আর অর্জুনের বৃদ্ধাঙ্গুলি কাটানো যাবেনা। লোকেও খারাপ বলবে।

1125004

কোনটা যে ভুল, কোনটা যে অতিরঞ্জন, কোনটা যে মিথ্যে আর হিসেব রাখতে পারছি না, তাই কিছু তথ্য এমনিই লিখে যাচ্ছি।

আগষ্টে মজিলা ফাউন্ডেশন একরম কোন ঘোষণা করে নাই। তিনি নিজে, আবেদন করেছিলেন (https://bugzilla.mozilla.org/show_bug.cgi?id=902501) এবং মজিলা ফাউন্ডেশনের Reps কাউন্সিল  সেই আবেদন প্রত্যাখ্যান করেছিলেন। সেই আবেদন বিষয়ে মজিলা বাংলাদেশ অবগত ছিলনা। ম্যাপললিফ স্কুলে তাঁর উপস্থাপনা এবং সফটওয়ার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করার বিষয়ে, মজিলা বাংলাদেশের অন্যান্য মজিলিয়ান হতে শুনে এবং ছবি দেখে আমি তাঁকে, “সমূহ সম্ভাবনা” হিসেবে পরিগণিত করি। একদিন সম্ভবত একটি ফেসবুক পোস্টে বলি,  বাংলাদেশে এবার নারী মজিলা প্রতিনিধি হওয়ার সময় হয়েছে। প্রচুর সমর্থন পাওয়া গিয়েছিলো, লাইকের আদলে। তাঁকে আবেদন করতে বলি, সহায়তা করতে অনুরোধ করি বেলায়েত কে। বাগজিলাতে, সেই আবেদনে আমার সমর্থন প্রকাশ করি নিম্নরূপে,

She became the most active WoMoz in our region; she was able to prove her potentials and is good at pitching. She will surely boost the objective of WoMoz in this region if empowered as being a Reps. We support her application, please review.

উল্লেখ্য, তখনো পর্যন্ত আম ও বেলায়েত সহ অনেকেই তাকে সামনাসামনি দেখি নাই এবং পূর্বপরিচিত ছিলাম না। আমরা একান্তই কমিউনিটির স্বার্থে তাঁকে এমপাওয়ার ও সমর্থন করে যাচ্ছিলাম। আমার উপরোক্ত সমর্থনের পর, কাউন্সিলের যে সদস্য পূর্বের আবেদন প্রত্যাখ্যান করেছিলেন, তিনিই আবেদনটি প্রক্রিয়াকরণে একজন রেপস মেন্টরের নিকট প্রেরণ করেন। আমার জানামতে, ইন্টারভিউ স্কাইপে হতে হয়না। এটি নির্ভর করে, আবেদনকারীর সুবিধাজনক উপায়ে। আর পাবলিক পরীক্ষার মতো, একসঙ্গে অনেকের ইন্টারভিউ হয়না। যে যখন আবেদন করে, তার আবেদন গৃহীত হলে ইন্টারভিউ হয়।

1125005

ধ্যাৎ! কিছুই জানেনা। সব আবজাব কথা। কিস্সু জানেনা, পুরাই ফাউল। মজিলা রেপস এর কার্যক্রম কখনোই শুধুমাত্র ফায়ারফক্স ব্রাউজার সংশ্লিষ্ট কার্যক্রমে সীমিত নয়। ব্রাউজার তার একটি অংশ মাত্র। মজিলা মিশন সম্পর্কে সঠিক ধারণা আহরণ না করেই, ছুটে চললে হবেনা। নিজে শিখে নিয়ে, তারপর অন্যদের শেখাতে হবে। মজিলা মিশনে স্পষ্ট করে বলা হয়েছে,

Our mission is to promote openness, innovation & opportunity on the Web.

At Mozilla, we’re a global community of technologists, thinkers and builders working together to keep the Internet alive and accessible, so people worldwide can be informed contributors and creators of the Web. We believe this act of human collaboration across an open platform is essential to individual growth and our collective future.

বিস্তারিত আরও পড়তে চাইলে পাওয়া যাবে এখানে – http://www.mozilla.org/en-US/mission/

তিনি এখনও পর্য়ন্ত নিজে একক কোন ইভেন্ট আয়োজন করেননি। তার কোন বাজেট এখনও অনুমোদন দেওয়া হয় নাই। আর অনুষ্ঠান শেষে কাউকেই ইমেইল এর কষ্ট করতে হয়না। প্রতি মাসে একবার একটি ওয়েব ভিত্তিক ফরম পূরণ করে, রিপোর্ট করতে হয়। ভুল তথ্য দেওয়া হয়েছে আবার।

1125006

এটি একেবারেই ডাহা মিথ্যে কথা। একদম বানোয়াট। কোনপ্রকার সত্যতা নেই। সামনের বছর বাংলাদেশে ফায়ারফক্স মোবাইল আরম্ভ করার, কোনপ্রকার আনুষ্ঠানিক পরিকল্পনা নেই। লাতিন আমেরিকার পর, পৃথিবীর যে কয়টি স্থানে ফায়ারফক্স ওএস ছাড়ার পরিকল্পনা করা হয়েছে, সেটি হিসেব করলেও দেখা যায়, ২০১৪ তে মোজিলা আর কোন স্থানে সংশ্লিষ্ট হতে পারবে না। মোজিলা একটি অলাভজনক ফাউন্ডেশন, কমার্শিয়াল কোম্পানি নয়। চাইলেই টাকা দিয়ে যেকোন সময়, যেকোন কাজ করে ফেলতে পারেনা। আর বিপনন দূত?! কি আর বলবো।

1125007

আরেকবার ভুল তথ্য দেওয়া হল। যোগাযোগ প্রযুক্তি বা ICT অনেক ব্যাপক ও বিস্তৃত বিষয়। মজিলার মিশন ওয়েব কে নিয়ে, ইন্টারনেটকে নিয়ে। ভুল সংবাদ প্রকাশিত হয়ে, দেশব্যাপী ছড়িয়ে গিয়েছে। সেটার প্রতিকার আমার নিকট নেই। আমি এখানে বিষয়টি লিপিবদ্ধ করে রাখলাম, রেফারেন্স হিসেবে। আশা করবো, ভবিষ্যতে অতিরঞ্জন, তথ্য বিভ্রাট কিংবা মিথ্যে কথা প্রকাশিত হবেনা। কন্ট্রিবিউশন না করেন, অন্তত ঝাতিকে ভুলভাল তথ্য-উপাত্ত সরবরাহ করবেন না।

টিকা: যশগীতি প্রগলভতা সম্পর্কে বিস্তারিত জানতে হলে, অনুজ নুরকে জিজ্ঞেস করুন।

4 responses to “যশোগীতি প্রগলভতা

  1. bellayet November 26, 2013 at 10:49 am

    লেখার বিষয় সম্পর্কে মন্তব্য নিস্প্রয়োজন, লেখার বাক্যগঠন এবং শব্দচয়ন খুবই চমৎকার হয়েছে। হচ্ছে ম্যাক ভাই হচ্ছে। :) খুব চমৎকার লেখা হয়েছে, যদিও শেষদিকে আপনি আবেগ ধরে রাখতে পারেন নাই। সম্ভবত এটি আপনার বাংলা ব্লগের অন্যতম (আমার মতে সেরা) ভালো লেখা।

    • bellayet November 26, 2013 at 11:21 am

      আমার অভিজ্ঞতায় বলে এ ধরনের মানুষের, অন্যদের কাছে বিশেষ করে কমিউনিটির বাইরে (দেশে বা বিদেশে) নিজেকে জাহির করার মনোভাব থাকে। অনেক সময় তারা নিজের কমিউনিটি সম্পর্কে মিথ্যাচার করতে পিছ পা হয় না। কারণ তারা সেটার উপর ভর করেই উপরে উঠে আসতে চায়। আমি আশা করি এমনটা হবে না। যদি তাই হয় তাহলে তা হবে দুঃখজনক।

  2. Shafiul Azam November 27, 2013 at 10:18 am

    ভাল লিখেছেন ম্যাক ভাই। এরকম ভালভাবে লিখা, তথ্য-উপাত্ত সহ বিবৃতি দরকার ছিল। আশাকরি নতুন রা বুঝতে পারবে মজিলা বাংলাদেশ কী, আর মজিলা বাংলাদেশে আমরা কিরকম কন্ট্রিবিউটর প্রত্যাশা করি।

  3. Shafiul Azam November 27, 2013 at 10:22 am

    যশোগীতি >>> যশের গাঁথা

    প্রগলভতা >>> চাপাবাজী

    নূর ভাই এর ব্যাখ্যা সবার জন্য দিয়া দিলাম :)

Leave a Reply

Follow

Get every new post delivered to your Inbox.

Join 1,265 other followers

