সালমান খান তুমি কার, বাংলার না পাকির?

His name is Salman Khan, and he is not an Actor. হ্যাঁ তিনি মুম্বাইয়ের অভিনেতা সালমান খান নন, তিনি MIT হতে একাধিক ডিগ্রীধারী একজন মানুষ। বেশ কিছুদিন পূর্বে কিছু একটা খুঁজতে গিয়ে, ইউটিউবে তার ভিডিও এবং তার খান একাডেমি সম্পর্কে জানতে পারি।

২০০৪ সালে তিনি কোন কারণে বোস্টন ছিলেন। জানতে পারলেন, নিজ শহর নিউ অরলিন্সে সপ্তম শ্রেণী পড়ুয়া কাজিন, নাদিয়া পরিমাপের একক পরিবর্তনের সমস্যা বুঝতে পারছেনা। তখন তিনি ইয়াহু’র শেয়ার্ড নোটপ্যাড লিখে এবং টেলিফোনে কথা বলে, নাদিয়াকে টিউশন দিলেন। পরে নাদিয়ার অন্য দুই ভাই আলি ও আরমানকেও তিনি একই উপায়ে দুরশীক্ষন দিতে লাগলেন। বিষয়টি সালমান খানের সকল আত্মীয় এবং বন্ধুরা জানতে পারলেন। চাহিদা বাড়াতে তিনি একই রকম পাঠের জন্য ভিডিও তৈরী করা শুরু করলেন। সেই থেকেই আরম্ভ হলো – যা এখন ১৬০০ এর অধিক ভিডিও সমৃদ্ধ একটি অনলাইন দুরশিক্ষন ব্যবস্থা। বিস্তারিত জানতে khanacademy.org ঘুরে আসুন।

গত ২৪শে আগষ্ট CNNMoney.com এ তার এবং খান একাডেমীর উপর একটি নিবন্ধ প্রকাশ করা হয়, শিরোনাম হচ্চে “বিল গেটসের প্রিয় শিক্ষক। নিবন্ধটি এখানে পড়ুন।

আজকে, দুই বন্ধুর টুইটালাপ পড়লাম। একজন বলছে তার বাবা বাংলাদেশী, আরেকজন বলল উইকিতে লিখা রয়েছে পাকিস্তান। আমি CNN এর নিবন্ধে পরেছিলাম বাংলাদেশ। উইকিপিডিয়া সালমান খান ও তার একাডেমীর আর্টিকেল টা পড়তে গেলাম দেখি পাকিস্তানি লেখা। আমি যেকোন বিষয় জানতে পারলে উইকিতে সংশ্লিষ্ট নিবন্ধ পড়ি। সেখানে কয়েকদিন আগে দেখেছিলাম “বাংলাদেশী” লেখা, আজ পড়লাম পাকিস্তানি। খটকা লাগলো, নিবন্ধের সম্পাদনার ইতিহাস পরীক্ষা করলাম – ব্যস! পেয়ে গেলাম।

CNN এর নিবন্ধ প্রকাশ পাবার পর, ব্রিটিশ আইপি হতে বেনামে কোন রাজাকার, বাংলাদেশ মুছে পাকিস্তান লিখে দিয়েছে। আর রেফারেন্স হিসাবে যেসব লিংক দিয়েছে, সেখানে তার পাকিস্তানি হওয়া নিয়ে কোন উল্ল্যেখ নেই। আরেক মজা – ব্রিটিশ আইপিটির, আইএসপির নাম আখতার গ্রুপ পিএলসি :)। খাপে খাপ, মনে হয় – পাকির বাপ।

CNN তার নিবন্ধে ফ্যাক্টস তাঁকে জিজ্ঞেস করেই লিখেছে বলে বিশ্বাস করি। তবুও, সালমান খানকে এবিষয়ে মেইল করেছি, তিনি নিজে কি বলেন দেখি। তারপর উইকপিডিয়া আর্টিকেলটি সঠিক করে দিবো।

UPDATE (31st August, 2010)

সালমান খান আমার মেইলের জবাব দিয়েছেন। এতে করে, স্পস্ট হল যে, তার মা কলকাতার এবং বাবা বাংলাদেশের বরিশালের।

15 thoughts on “সালমান খান তুমি কার, বাংলার না পাকির?

  1. Lenin

    ম্যাক ভাই দারুণ কাজ হয়েছে। এখন সালমান খানের সাথে যোগাযোগ করা দরকার। আর এই ধরণের দূরশিক্ষণ বাংলাদেশে শুরু করা যেতে পারে। সালমান যে প্রযুক্তির ভার্চুয়াল ব্লাকবোর্ড ব্যবহার করছেন তেমন টুল ব্যবহার করে অনেক সহজে এভাবে দূরশিক্ষণ দেয়া যেতে পারে।

    Reply
    1. mak Post author

      আমি তাকে মেইল করেছি, দেখি কি রিপ্লাই দেয়। এই ধরনের দূরশিক্ষণের বিষয়ে, NSU এর বিজ্ঞানী মশিউর ভাই ও আমি কয়েকদিন পূর্বে আলোচনা আরম্ভ করেছি। আমরা, সালমান খান ও তার একাডেমীর ভিডিও পদ্ধতি নিয়েও আলোচনা করেছি। দেখা যাক কিছু আরম্ভ করা যায় কিনা। সালমান স্মুথ ড্র (http://www.smoothdraw.com/) নামে একটা সফট ব্যবহার করে থাকেন।

      Reply
    1. mak Post author

      তোমরা যদি এসে পড়ে যাও, তাহলে অবশ্যই আপডেট দিবো।

      Reply
    1. mak Post author

      সেটাই, CNN তো আর হলদেপনা করবেনা। তবুও, তিনি কি বলেন দেখি।

      Reply
  2. Ragib Hasan

    পাকি ছাগুদের কাজ। এফারেন্স ছিলোই ওখানে, কিন্তু অ্যানোন ভ্যান্ডাল গায়েব করে দিয়েছে। আমি আগের ভার্শনে ফেরত গেছি।

    Reply
  3. potasiyam

    এত প্রমাণ থাকতে এরা কি করে একজন মানুষের জন্মস্থান বদলে দেয়? অদ্ভুত।

    Reply
    1. mak Post author

      সিয়াম,
      আপনার ক্যাশ পরিস্কার করে, পাতাটি লোড করুন। রাগীব ভাই গতকালকেই ওই নিবন্ধটিও সংশোধন করেছিলেন।

      Reply
  4. wayes

    বাংলাদেশ সরকারের উচিত সালমান খানকে বাংলাদেশে আমন্ত্রণ করে সংবর্ধনা দেয়া যেখানে স্হানীয় ও বিদেশি মিডিয়ার সাংবাদিকরা উপস্হিত থাকবেন, তাহলে বিশ্ব দেখত সালমান খানের জন্মসূত্র কোথায়।কিন্তু পোড়া কপাল, এই দেশে গুনী লোকের কদর বোঝা বা প্রতিভাকে পৃষ্ঠপোষকতা করার কোন সংস্কৃতি সরকারি পর্যায়ে আশাকরা নিরর্থক।

    Reply

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s