দুই টাকায় দুই ঘন্টা।

দুই টাকা দাম, অফিস যাবার পথে – বাস এ, দুই ঘন্টার সম্পর্ক প্রতিদিন, (ভিন্ন কারণে) ভাল লাগা একটি দৈনিক পত্রিকা “বাংলাদেশ প্রতিদিন”।

গতকাল (৩রা নভেম্বর) দুই টাকায় প্রতিদিনের চেয়ে অনেক বেশি কিছু পেলামঃ

  • প্রধানমন্ত্রীর স্মৃতিচারণমূলক লেখা – ঢাকা কেন্দ্রীয় কারাগারের কিছু সময়।  তার বর্ণিত প্রতিটি স্থান আমি স্বচক্ষে দেখেছি, ২০০০ সালে (মহিলা ওয়ার্ড বাদে)। আমিও স্মৃতি রোমন্থন করলাম।
  • সোহেল তাজের লেখা – তাঁর পিতা ও তাঁকে শ্রদ্ধা করি। প্রার্থনা করি তিনি যেন, আজীবন আনটাচেবল থাকতে পারেন।
  • ১৬৯৯ টাকায় প্রয়োজনীয় সুবিধা সহ ফোনসেটের খবর। বউয়ের মোবাইল ঘর হতে অলমোস্ট ডাকাতি হয়েছিলো মাস কয়েক পূর্বে। তাকে আরেকটি কিনে দিতে হতো। এটি কিনে দেয়া যাবে। এক পাতা জুড়ে ফোনটির ছবি। বউকে’ রঙিন বিজ্ঞাপন টি দেখিয়ে রাজি করিয়ে ফেললাম। সামনে ঈদুল আজহার বোনাস পেয়েই কিনে ফেলবো।
  • সবচে’ বেশী ভাল লাগলো, যখন খেয়াল করলাম – আমার তোলা একটি ছবি ছেপেছে। তাদের রকমারি পাতায়, “বাহাদুর শাহ পার্কের অজানা কাহিনী” লেখায় যে ছবিটি ব্যবহার করেছে, সেটি আমি ২০০৭ সালের ২৮শে জানুয়ারী তুলেছিলাম। সৃজনী সাধারণ (CC) লাইসেন্সের যে সংস্করণের আওতায়, আমি ছবিটি উইকিমিডিয়া কমন্সে ছবিটি আপলোড করেছিলাম, তাতে বাংলদেশ প্রতিদিন কে আমার নাম উল্লেখ করতে হতো। বাংলাদেশে প্রায়শই এমনটি ঘটে। পূর্বেও আমার ছবি বিভিন্ন পত্রিকায় ছাপা হয়েছে, এরকম কায়দায়। রাগ করেছি। কিন্তু আজকে করলাম না, তিন (!) লক্ষাধিক সার্কুলেশনে পত্রিকাটি, আমার ছবি ছেপেছে। আমার পুরানো ঢাকার একটি ঐতিহাসিক স্থানের ছবি অনেকে দেখতে পেলো, আর কি প্রয়োজন।এসএসসি তে আমার ছবি পত্রিকায় আসেনি – আব্বার মনে বড়ই আকাঙ্খা ছিলো। তাঁকে বলে দেখবো, আমার তোলা ছবি ছাপা হয়েছে – ঘোলের স্বাদ দেওয়ার চেষ্টা করবো।

4 thoughts on “দুই টাকায় দুই ঘন্টা।

  1. বাঁওড়

    মাঝে মাঝেই দুই টাকার জ্ঞান্ডারটি এড়িয়ে চলি। আর তখনই মনে হয় আজ বিশেষ কিছু মিস করছি। সেরকম একটি দিন গেল কাল। ম্যাক ভাই এর ব্লগ পড়ে বুঝতে পারছি অন্তত: তিনটি আকর্ষনীয় বিষয় মিস করেছি। ম্যাক ভাই এর কাছে অনুরোধ ছবি তোলার হবিটা চালু রাখবেন। আপনার ছবির এ্যালবাম এর লিংক চাই।॥॥॥॥

    Reply
  2. Sabuj kundu aka manchumahara

    বাসায় বসে কাজ করি বলে বুঝতে পারি না, কিন্তু যেদিন বাইরে বের হই প্রফেশনাল কোন কাজের ধান্ধায় সেদিন নিজেই নিজেকে খুঁজে পাই না। ২০ মিনিটের পথ ২ ঘন্টায় যাওয়া এবং দিনে দিনে প্রচন্ড অস্থিরতাকে হজম করে বাসের সীটে গোটাসোটা হয়ে বসে থাকা কিংবা বাঁদরের মত ঝুলে থাকা …। ক্রিয়েটিভ ডিজাইনার মামুন ভাই একদিন আমাকে বলেছিলো …”সবুজ ধর্ষণ যখন অনিবার্য তখন তা শুধু সহ্য না করে এনজয় করাই ভালো।” এখন আমি দিব্যি বাসে উঠলে সীটে বসতে পারলে কিছুক্ষনের ভেতর ঘুমিয়ে যাই …

    হ্যাঁ ২ টাকার পত্রিকা মনে হচ্ছে আস্তে আস্তে প্রথম আলোর মতো পত্রিকাকে একদিন পেছনে ফেলে দেবে বিক্রি সংখ্যায় কারণ যেভাবে জ্যাম বাড়ছে দিনে দিনে তাতে ২ টাকার বাংলাদেশ প্রতিদিনই হবে আমাদের প্রতিদিনের একমাত্র বিনোদন। পত্রিকাতে প্রায় সব কিছুই থাকে অল্প সল্প।

    Reply
  3. bellayet

    অসাধারণ। আসলে পত্রিকা ওয়ালাদের বা সংবাদিকদের দোষ দিয়ে লাভ নেই। ব্যর্থতা আমাদেরই। আমরাই পারিনি, লাইসেন্স সম্পর্কে সাংবাদিকদের সচেতন করতে। আমরা অনেকেই অনেক বড় বড় কথা বলে থাকি। কিন্তু এ ধরনের উদ্যোগ কেউ নেয় না।

    ম্যাক ভাই আপনাকে ধন্যবাদ, ব্লগ লেখার জন্য। আসলে আমরা যারা সময় পাই না, কিছু করার। কাজের ফাঁকে টুক করে দুটো লাইন লিখেই অনেক কিছু মানুষের মাঝে তুলে ধরা যায়। আশা করি আপনার লেখনী যেমনই হোক না কেন তা অব্যাহত রাখবেন।

    আরও আরও লেখার আশায় রইলাম।

    Reply
  4. রাব্বি হোসেন

    পত্রিকাটি আমার কাছে দারুন লেগেছে। দুই টাকা দাম হলেও এরা জানা অজানা অনেক খবর ছাপায়।
    কলেজে গেলে যখন দেখি কেউ এই পত্রিকাটি এনেছে তখন তার কাচ থেকে কেড়ে নিয়ে পড়া শুরু করে দিই। অসাধারন একটা পত্রিকা এইটা।

    Reply

Leave a Reply

