পুরাতন ঢাকায় DiOD এর ফোটো ওয়াক।

আগামী ৩১শে ডিসেম্বর, শুক্রবার ২০১০ DiOD এর উদ্যোগে একটি ফোটো ওয়াক এর আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে এই জন্যে ফেসবুকের DiOD গ্রুপে একটি ইভেন্ট ক্রিয়েট করা হয়েছে। যার গ্রুপ নোটিফিকেশন আপনারা ফেসবুক কিংবা আপনাদের মেইলে পেয়েছেন।

ফটোওয়াক হচ্ছে, কিছু সংখ্যক লোক দলবদ্ধ হয়ে রাস্তায় হাঁটবে ও আশেপাশের দৃশ্য, মানুষ ও স্থাপনার ছবি তুলবে। পৃথিবীর বিভিন্ন দেশে শৌখিন এবং পেশাজীবি ফটোগ্রাফাররা এরকম ফটোওয়াক করে থাকেন। শৌখিন বা অ্যামেচার ফটোগ্রাফাররা পেশাজীবি বা প্রফেশনালদের নিকট হতে ফটোওয়াক চলাকালীন সময়ে বিভিন্ন টিপস ও কলাকৌশল জানার সুযোগ পেয়ে থাকেন।

আমরা ফটোওয়াক টি আয়োজন করেছি মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায়, পুরাতন ঢাকার ছবির ভান্ডার সমৃদ্ধ করার নিমিত্তে। উইকিপিডিয়ায় আমাদের এই পুরাতন ঢাকার ছবির বড়ই অভাব রয়েছে। আমাদের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের পুরাতন ঢাকার ছবি আমাদেরই তুলতে হবে। প্রতিনিয়ত বিভিন্ন স্থাপনা ভাঙ্গা হচ্ছে, নগরায়ণের আগ্রাসনে আমাদের চিরচেনা মহল্লা পাড়া হয়ে উঠছে ইট-কংক্রিটের জঙ্গল। আমাদের ভবিষ্যত প্রজন্ম হয়তো জানতেই পারবেনা পুরাতন ঢাকার গৌরবময় ইতিহাস, এবং হীনমন্যতায় ভুগবে।

আজাদ সিনেমা হল। ২৪শে জানুয়ারী ২০০৮ সালে ছবিটি আমি তুলেছিলাম। প্রায় অর্ধশতাব্দী পুরনো এই হলটি, হয়তো কোন একদিন ভেঙ্গে বহুতল অ্যাপার্টমেন্ট তৈরী করা হবে।

শুধু নিজেদের জন্যে নয় – পুরাতন ঢাকার বাইরে, দেশে-বিদেশে অনেকেই আমাদের সম্পর্কে জানেন না। বর্তমানে এই ইন্টারনেটের যুগে উইকিপিডিয়া আমাদের সেই সুযোগ করে দিয়েছে – নিজের পরিচয় দেয়ার।

আসুন আমরা দ্বায়িত্ব কাঁধে তুলে নেই। ডিএসএলআর, পয়েন্ট এন্ড শুট বা মোবাইল ক্যামেরা – যার যা আছে নিয়ে চলে আসুন। শুক্রবার সকাল ১০টায় লক্ষীবাজার শহীদ সোহরাওয়ার্দী কলেজ হতে হাঁটা আরম্ভ করবো। দিনের আলো থাকা পর্যন্ত – যতক্ষণ ছবি তোলা যায়, সারাদিন ছবি তুলবো। তারপর সব ছবি একত্র করে, বেছে তুলে দিবো উইকিপিডিয়ার জন্য।

আমাদের সাথে থাকবেন, পুরাতন ঢাকার একজন প্রফেশনাল ফটোগ্রাফার মীর রাশেদ আলি। আমরা অনেকেই হয়তো তাঁকে চিনি না। চিনবো কিভাবে – আমরা তো একত্রে জমায়েত হই খুব কম। আসুন পরিচিত হই।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s