মজিলা ইভেন্ট আয়োজন – উত্তরণ ১

টিকা: লেখাটি মাস দুয়েক পূর্বে আরম্ভ করেছিলাম। লক্ষ্য ছিলো, সম্পূর্ণ লিখে প্রকাশ করবো। কিন্তু অত্যাধিক বড় লেখা হয়ে যাচ্ছে এবং অনেকদিন সময় লাগছে। তাই, আংশিক প্রকাশ করলাম। পরবর্তীতে অন্যান্য অংশ লিখে প্রকাশ করবো।
 

পৃথিবীব্যাপী মজিলা কমিউনিটির স্বেচ্ছাসেবীরা (যাদের আমরা মজিলিয়ান বলে থাকি) প্রায়শই বিভিন্ন প্রকার ইভেন্ট আয়োজন করে থাকেন। মজিলিয়ানদের প্রতিভা, প্রাণশক্তি, নিয়মানুবর্তিতা, সহনশীলতা, নমনীয়তা, যোগাযোগের দক্ষতা, নিষ্ঠা, দূরদৃষ্টি (add more adjectives of individual expertise) মজিলাকে একটি ইনক্লুসিভ ও কোলাবোরেটিভ কমিউনিটি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। মজিলার বিভিন্ন ইভেন্টের প্লানিং ও আয়োজনে অংশগ্রহন করে, ব্যক্তিপর্যায়ে একজন নতুন মজিলিয়ান সময় ব্যবস্থাপনা, টিম বিল্ডিং, লিডারশিপ, রিসোর্স ব্যবস্থাপনা, এবং কমিউনিটি বিল্ডিং এর মত দক্ষতা তৈরী ও উন্নয়নে সম্ভাব্য সুযোগ পেয়ে থাকেন।

আমার অভিজ্ঞতা হতে, আমি একটি ইভেন লাইফ সাইকেল লিপিবদ্ধ করার চেষ্টা করছি। এখানে কিছু নিয়ম ও করণীয় পাওয়া যাবে। কিন্তু এগুলো নিতান্তই ডকুমেন্টেশন, একটি ইভেন্টের সফলতা নির্ভর করবে আপনার উপর এবং আপনার আয়োজনে মানের উপর। অভিজ্ঞতা বলতে, বেশ কিছু ছোট-বড় ইভেন্ট অংশগ্রহন এবং কিছু ইভেন্ট পরিকল্পনার অংশগ্রহন এবং সর্বোপরি কয়েকটি ইভেন্ট আয়োজনের অভিজ্ঞতার আলোকে আমি যতটুকু শিখতে পেরেছি, সেটি প্রকাশ করার চেষ্টা করছি।

ইভেন্ট প্লান তৈরী করা

কোন অনুষ্ঠান আয়োজনের, পরিকল্পনা প্রণয়ন আপনাকে সুশৃঙ্খল ও সহজ পথে একটি সফল আয়োজনের দিকে এগুতে সাহায্য করবে। অনেকেই বলে থাকেন, যেকোন কাজের পরিকল্পনা করা, মুল কাজের ৫০শতাংশ করে ফেলা।

বিদ্যালয়ে অধ্যয়নকালে, আমি বয় স্কাউট করতাম। বাংলাদেশ স্কাউটের বার্ষিক তাঁবু বাসে, বিভিন্ন প্রকার শিক্ষণীয় খেলায় অংশগ্রহন করতাম আমরা। প্রতিটি খেলার বিভিন্ন প্রকার বাঁধা থাকতো, যা উত্তরণ হিসেবে নামকরণ করা হয়েছিলো। আমার ওই নামকরণ অনেক পছন্দ হয়েছিলো। বিভিন্ন খেলা শেষে শিক্ষকগণ বলতেন, উত্তরন এক সফল হয়েছে, উত্তরণ দুই শেষ হল। তুমি উত্তরণ তিন পার করলে, এখন উত্তরন চারের পালা। সবগুলো বাঁধা অতিক্রম করতে না পারলেও, আমরা খুশি হতাম। কারণ, আমরা একটি না একটি উত্তরণ পার করে এসেছি, উত্তীর্ণ হয়েছি। অর্থ্যাৎ সবগুলো বাঁধা অতিক্রম করে সম্পূর্ণ খেলা শেষ না করতে পারলেও, ব্যর্থতার কোন ধারণাই আসত না মাথায়। বিষয়টা ছিল এমন যে, ছাত্ররা যতটুকুই পারবে, ততটুকু নিয়ে আলোচনা হবে, যা করতে পারলো না বা যতটুকু ব্যর্থ হল, সেটির কোন উল্লেখ বা আলোচনাই নেই। অনেকগুলো হতে, একটি বাঁধাও অতিক্রম করলেই উত্তীর্ণ। তাই আমি এখানে, অনুষ্ঠান আয়োজনের বিভিন্ন স্তরকে উত্তরণ হিসেবে চিহ্নিত করেছি। কারণ, একটি স্তর পার করতে পারলেই সফলতার একটি ধাপ ছোঁয়া হয়ে গেলো।

উত্তরণ ১: কমিউনিটি এসেসমেন্ট ও অর্গানাইজিং

মজিলার প্রায় সকল অনুষ্ঠান উন্মুক্ত হয়। উন্মুক্ত একটি অনুষ্ঠানের জন্যে কিছু বিষয় লক্ষনীয়, চিন্তনীয়, ধর্তব্য। তবে, শুধু আমন্ত্রন নির্ভর হলে, বিষয়গুলো খুব প্রয়োজনীয় নয়।

বর্তমানে চলমান কার্যক্রমসমূহ – নিশ্চিত হতে হবে, কোন কোন কাজ (activity) কিংবা প্রকল্প বর্তমানে কমিউনিটিতে চলছে, আর সেটি কমিউনিটির প্রয়োজন মেটাচ্ছে কিনা। আপনার কর্মপ্রচেষ্টা, বর্তমান কোন প্রচেষ্টার পুনরাবৃত্তি বা সাংঘর্ষিক হবে কিনা? ‌‌

এবং, আপনার পূর্বতন কোন activity কিংবা আয়োজন কোন অনুষ্ঠান, আপনার কমিউনিটির লক্ষ্য ও উদ্দেশ্যকে অগ্রগামী করেছে কিনা?

প্রয়োজনীয়তা – আদতে এধরনের অনুষ্ঠানের প্রয়োজন রয়েছে কিনা? যদি প্রয়োজনীয়তা থাকে, তাহলে কোন ধরনের অনুষ্ঠান কমিউনিটির জন্যে সর্বোৎকৃষ্ট সহায়ক হবে?

কমিউনিটির সাথে ব্রেইনস্টর্মিং করা

আপনার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে একাধিক অগ্রজ-অনুজ মজিলিয়ান এবং কমপক্ষে একজন কমিউনিটি লিডারের সাথে আলোচনা করুন। অনুষ্ঠান করার আইডিয়া মাথায় আসার পর হতেই এটি আরম্ভ করতে পারেন। আলোচনা করে দেখুন, তারা কোন প্রকারের কাজ(Activity)/অনুষ্ঠান করতে বলেন ও আপনাকে কি প্রকার সহায়তা প্রদান করতে পারবেন। আপনার আইডিয়া নকল হবার ভয় থাকলে, আইডিয়াটি টুইট করে ফেলুন #MozBDEventIdea হ্যাশট্যাগ এবং @MozillaBD যুক্ত করে। টুইট বার্তা, ফেসবুক স্টাটাসের মত, সম্পাদনা করা যায়না। অতএব, পূর্বের তারিখের আপনার একটি টুইট, গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে কাজ করবে। আমি সদ্যজাত আইডিয়া ফেসবুক স্টাটাস আকারে দেওয়া নিরুৎসাহিত করবো। এতে হিতে বিপরীত হয়, তথাকথিত বিফেবু – বিজ্ঞফেসবুকিয়ানদের জন্যে।

মজিলা মিশন–  আমাদের এই মুভমেন্ট, আমাদের সকল কর্মকাণ্ড এবং অনুষ্ঠান আয়োজন অতি অবশ্যই, মজিলার মিশনের সমান্তরাল হতে হবে। প্রয়োজনে, এই উত্তরণে মজিলা মিশন বেশ কয়েকবার পড়ে নিতে হবে। হৃদয়ঙ্গম করতে অপারগ হলে, অগ্রজ মজিলিয়ানদের শরণাপন্ন হয়ে, ঝালিয়ে নিতে হবে।

অবশ্যই সচেতন হতে হবে যে, আপনি কি এমন কোন দৃষ্টিভঙ্গী উপস্থাপন করছেন, যা মজিলা পারসপেক্টিভে সঠিক নয় কিংবা কমিউনিটিতে অপ্রয়োজনীয়, অযাচিত হিসেবে দেখা হয়।

সম্পদ (Resources)– বাংলায় সম্পদ বলতে আমরা শুধু জমি-জমা ও টাকা পয়সাকে বুঝিয়ে থাকি। কিন্তু ইংরেজী resource শব্দটা যেসকল স্থানে ব্যবহৃত হতে দেখেছে, তা হতে আত্মস্থ করেছি এর আসল মানে। কোন একটি কর্ম করতে, যা যা প্রয়োজন, সবগুলোই ওই কাজের সম্পদ।

অনুষ্ঠান আয়োজনের এই উত্তরণে আপনাকে নিশ্চিত হতে হবে, লিডার, মেম্বার ও ভলান্টিয়ার আপনার সাথে যারা আছেন, তাদের দক্ষতা কোন ক্ষেত্রে কতটুকু; খরচ কি পরিমান লাগতে পারে; খরচের সম্ভাব্য উৎস, অন্যান্য সম্পদ যেমন অনুষ্ঠানের জায়গা, আসবাব, যন্ত্রপাতি এবং প্রয়োজনীয় অন্যান্য সেবাসমূহ।

কতজন ব্যক্তি আপনাকে প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তা করবেন, সেটি নিজের মনে গেঁথে নিন। যারা এগিয়ে এসেছেন, তারা আদতে আপনার অনুষ্ঠানের বিভিন্ন স্তরের নির্দিষ্ট কাজ করতে সমর্থ কিনা?

বিনামূল্যে কোন কিছু সহজলভ্য রয়েছে কিনা? তদন্ত করুন, বড় খরচ গুলো বিনামূল্যে বা সৌজন্যে পাওয়া যাবে কিনা। যেমন: ভেনু, খাবার, আসবাব, প্রজেক্টর, সাউন্ড, ইন্টারনেট ইত্যাদি।

কি পরিমান অর্থ সহায়তা মজিলা রেপস এর মাধ্যমে পাওয়া যেতে পারে। একজন রেপস এর সাথে আলোচনা করতে পারেন।

অন্য কোন সম্ভাব্য পৃষ্ঠপোষকতা পাওয়া যাবে কিনা?

খরচের খাত ও পরিমান যৌক্তিক কিনা? জনপ্রতি কত খরচ হবে?

কোনপ্রকার সেবার প্রয়োজন আছে কিনা? যেমন, কোন স্থান হতে কোন কিছু নিয়ে আসা, ভারি জিনিসপত্র নাড়াচড়া করা, বিকল্প বিদ্যুত সংযোগ ইত্যাদি। যা আপনি নিজে ও আপনার সহযোগীরা করতে অপারগ। মোট কথা পেশাদার কোন ব্যক্তির সহায়তা ও সংশ্লিষ্ট  খরচ নিশ্চিত হয়ে নিন।

উপরোক্ত তথ্যসমূহ অতীব জরুরী এবং গুরুত্বপূর্ণ।
সতর্কতা: লেখাটি আপডেট হতে পারে। বিভিন্ন পয়েন্ট নতুন সংযোজন ও পরিমার্জন করতে পারি, ভবিষ্যতে যেকোন সময়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s